কাশ্মীরি পনির (Vegan Meat) তৈরির রেসিপি

মাছ মাংস কি আর রোজ রোজ খেতে ভালো লাগে? মাঝে মধ্যে স্বাদ বদলের জন্য হোক বা নতুন ধরণের টেস্টি খাবারের জন্য নিরামিষ রান্নাও খাওয়া যেতেই পারে। আর ঠিকমত রান্না করলে পনিরের তৈরী রান্নাও কিন্তু বাকি আমিষ খাবারকে হার মানাতে পারে। আজ আপনাদের জন্য এমনই একটি রান্না পেঁয়াজ রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ জিভে জল আনা কাশ্মীরি পনির তৈরির রেসিপি (Pure Veg Tasty Kashmiri Paneer Recipe)  নিয়ে হাজির হয়েছি।

জিভে জল আনা কাশ্মীরি পনির তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. পনির
২. দুধ
৩. মৌরি গুঁড়ো, শুকনো আদা গুঁড়ো
৪. তেজপাতা, গোটা জিরে
৫. শা মরিচের গুঁড়ো
৬. দারুচিনি, লবঙ্গ, ছোট এলাচ
৭. ঘি
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য সাদা তেল
১০. সামান্য চিনি স্বাদের জন্য

জিভে জল আনা কাশ্মীরি পনির তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই কিনে আনা পনির ছোট ছোট চৌকো টুকরো করে কেটে নিতে হবে। (আপনারা যেমন চাইবেন তেমনটা করে কাটতে পারেন) এরপর সেগুলোকে কড়ায় ১ চামচ সাদাতেল এক চামচ ঘি দিয়ে লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে পনিরের টুকরোগুলোকে আলাদা করে নিতে হবে।

➥ এই সময় একটা পাত্রে ১ কাপ গরম জলের মধ্যে ১ চামচ নুন দিয়ে গুলিয়ে নিতে হবে। ভাজা পনিরের টুকরো গুলোকে এই জলের মধ্যেই রেখে দিতে হবে। এতে করে পনির গুলো নরম তুলতুলে হবে, আর ওই জলটাও পরে রান্নার কাজে লেগে যাবে।

➥ এবার কড়ায় ১ চামচ সাদা তেল দিয়ে একটা তেজপাতা, সামান্য গোটা জিরে দিয়ে ফোঁড়ন দিতে হবে। তারপর দারুচিনি, লবঙ্গ, ছোট এলাচ একটু থেঁতো করে কড়ায় দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিতে হবে।

➥ ফোঁড়ন দেওয়ার পর সুন্দর গন্ধ ছাড়তে শুরু করলে ২-৩ চামচ দুধ দিয়ে পরিমাণ মত মৌরি গুঁড়ো আর শুকনো আদা গুঁড়ো দিয়ে সবটা কষিয়ে নিতে হবে কিছুক্ষণের জন্য।

➥ কষানো হয়ে গেলে ১ কাপ মত দুধ দিয়ে দিতে হবে। সাথে পনির ভেজানো জল কিছুটা দিয়ে দিতে হবে। এই সময় পরিমাণ মত নুন দিয়ে দিতে হবে। দিয়ে সবটা ফুটতে শুরু করার জন্য অপেক্ষা করতে হবে।

➥ কড়ায় সবটা ফুটতে শুরু করলে গ্যাসের আঁচ একদম কমিয়ে ভেজে রাখা পনিরের টুকরো গুলো দিয়ে দিতে হবে। এরপর বাকি পনির ভেজানো জল দিয়ে দিতে হবে। সাথে সামান্য চিনি ও শা মরিচগুঁড়ো দিয়ে ৩-৫ মিনিট রান্না করলেই তৈরী কম তেল মশলার দুর্দান্ত স্বাদের কাশ্মীরি পনির।

 

Buy Now

Leave a Comment

Your email address will not be published.

0
X